Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

কালুখালী, রাজবাড়ী।

www.fisheries.kalukhali.rajbari.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

১. ভিশন (Vission) ও মিশন (Mission)

ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।


মিশন: সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজসম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষি তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাঙ্খিত উন্নয়ন সাধন।

২. প্রতিশ্রুত সেবাসমূহ

২.১) নাগরিক সেবা

ক্রমিক

সেবার মান

সেবা প্রদানের সর্ব্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

 (যদি থাকে)

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল)

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিতপরামর্শ প্রদান

১ তাৎক্ষনিক

সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নাই।

প্রযোজ্য নয়

বিনামূল্যে

উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮

ufo.kalukhali@fisheries.gov.bd

জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী

মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩

dforajbari@ fisheries.gov.bd

মৎস্যচাষ বিষয়ক পুস্তক-পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রি, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি প্রণয়ন ও বিতরণ

১ দিন

সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নাই।

প্রযোজ্য নয়

বিনামূল্যে

মৎস্য খাদ্য আইন- ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা-২০১১ মোতাবেক লাইসেন্স প্রদানে সহায়তা প্রদান

৩০ দিন

নির্ধারিত আবেদন ফরম

জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়

আইন ও বিধি মোতাবেক আবেদন ফরম ও চালান

মৎস্য হ্যাচারি আইন- ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা-২০১১ বাস্তবায়নে সহায়তা প্রদান

৩০ দিন

নির্ধারিত আবেদন ফরম

জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়

আইন ও বিধি মোতাবেক আবেদন ফরম ও চালান


২.২) দাপ্তরিক সেবা

জাতীয় মৎস্য পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান

তাৎক্ষনিক

নির্ধারিত আবেদন ফরম

ওয়েবসাইট/মৎস্যচাষ ও সম্প্রসারণ শাখা/জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়

বিনা মূল্যে

উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮

ufo.kalukhali@fisheries.gov.bd


জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী

মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩

dforajbari@ fisheries.gov.bd

জলমহাল, পোনা অবমুক্তি , অভয়াশ্রম, বিল নার্সারি কার্যক্রম

নির্ধারিত সময়

প্রযোজ্য নহে

প্রযোজ্য নহে

বিনা মূল্যে

বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্য প্রদান

নির্ধারিত সময়

প্রযোজ্য নহে

পত্র/ইন্টারনেট

বিনামূল্যে/

ফটোকপির খরচ (প্রযোজ্য ক্ষেত্রে)

মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা

নির্ধারিত সময়

প্রযোজ্য নহে

পত্র/ইন্টারনেট

বিনা মূল্যে

ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান

ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক

আবেদনপত্র

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

বিনা মূল্যে

প্রশিক্ষণ

নির্ধারিত সময়

আবেদনপত্র

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

বিনা মূল্যে


২.৩) অভ্যন্তরীণ সেবা

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

সরকার কর্তৃক ঘোষিত নির্ধারিত দিন

সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নেই

প্রযোজ্য নহে

বিনা মূল্যে

উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮

ufo.kalukhali@fisheries.gov.bd


জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী

মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩

dforajbari@ fisheries.

gov.bd

উপজেলার বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন, বিভিন্ন প্রজাতির গুণগত মান সম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন এবং সরবরাহ

জুলাই হতে জুন

প্রযোজ্য নহে

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়

বিনা মূল্যে

ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি

বিধি মোতাবেক

নির্ধারিত আবেদনপত্রের মাধ্যমে আবেদন

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়/ইন্টারনেট

বিনা মূল্যে



২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা-


* উপজেলায় বিদ্যমান জলাশয়ে সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে কারিগরি পরামর্শ প্রদান করা।

* ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করা।

* উপজেলা মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা। 

* মৎস্য খাদ্য আইন, ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা, ২০১১ এর আওতায় মৎস্য খাদ্য উৎপাদরকারী / আমদানীকারক প্রতিষ্ঠান সমূহকে লাইসেন্সপ্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্য খাদ্য নমূনা সংগ্রহ ও তা পরীক্ষা করে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা। 

* মৎস্য হ্যাচারী আইন, ২০১০ ও মৎস্য হ্যাচারী বিধিমালা, ২০১১ এর মৎস্য হ্যাচারী সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা। আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা। 

* মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহার রাধ এবং নিরাপদ মৎস্য খাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান।

* মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস ্য পুরস্কার প্রদান ও অন্যান্য বিভিাগে পুরস্কার প্রদান, মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশ গ্রহণ। 

* উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদ্বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা। 

* মৎস্য মাননিয়ন্ত্রন ব্যবস্থা কার্যকর করার লক্ষে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহ্রা বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমনের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরনোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাতকরণ ব্যবস্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাস্তবায়নে তদারকি করা। 

* জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহন করা।

* অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা।

* প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সার্বক্ষণিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একীভূত করে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা।



৩) সেবা গ্রহীতাদের কাছে আমাদের প্রত্যাশা-

                                                     

ক্রমিক

প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষে করণীয়

স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান

মৎস্য চাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা (প্রযোজ্য ক্ষেত্রে)



৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তোষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।


ক্রমিক

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী

জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী

মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩

dforajbari@ fisheries.

gov.bd মোবাইল: ০১৭৬৯৪৫৯২৬৮

৩০ দিন

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

বিভাগীয় উপপরিচালক, মৎষ্য অধিদপ্তর, ঢাকা বিভাগ, উত্তরা, ঢাকা

উপপরিচালক, মৎষ্য অধিদপ্তর, ঢাকা বিভাগ, উত্তরা, ঢাকা

ফোনঃ ০২-৯৫৫০৮২

ওয়েব: www.fisheries.dhakadiv.gov.bd

৩০ দিন

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd

৯০ দিন