গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়
কালুখালী, রাজবাড়ী।
www.fisheries.kalukhali.rajbari.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন (Vission) ও মিশন (Mission)
ভিশন: মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।
মিশন: সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজসম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং দরিদ্র মৎস্যজীবী ও মৎস্যচাষি তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাঙ্খিত উন্নয়ন সাধন।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক |
সেবার মান |
সেবা প্রদানের সর্ব্বোচ্চ সময় |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, ফোন ও ইমেইল) |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিতপরামর্শ প্রদান |
১ তাৎক্ষনিক |
সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নাই। |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮ ufo.kalukhali@fisheries.gov.bd |
জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩ dforajbari@ fisheries.gov.bd |
২ |
মৎস্যচাষ বিষয়ক পুস্তক-পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রি, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি প্রণয়ন ও বিতরণ |
১ দিন |
সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নাই। |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
||
৩ |
মৎস্য খাদ্য আইন- ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা-২০১১ মোতাবেক লাইসেন্স প্রদানে সহায়তা প্রদান |
৩০ দিন |
নির্ধারিত আবেদন ফরম |
জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় |
আইন ও বিধি মোতাবেক আবেদন ফরম ও চালান |
||
৪ |
মৎস্য হ্যাচারি আইন- ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা-২০১১ বাস্তবায়নে সহায়তা প্রদান |
৩০ দিন |
নির্ধারিত আবেদন ফরম |
জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় |
আইন ও বিধি মোতাবেক আবেদন ফরম ও চালান |
২.২) দাপ্তরিক সেবা
১ |
জাতীয় মৎস্য পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান |
তাৎক্ষনিক |
নির্ধারিত আবেদন ফরম |
ওয়েবসাইট/মৎস্যচাষ ও সম্প্রসারণ শাখা/জেলা/উপজেলা মৎস্য অফিসারের কার্যালয় |
বিনা মূল্যে |
উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮ ufo.kalukhali@fisheries.gov.bd
|
জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩ dforajbari@ fisheries.gov.bd |
২ |
জলমহাল, পোনা অবমুক্তি , অভয়াশ্রম, বিল নার্সারি কার্যক্রম |
নির্ধারিত সময় |
প্রযোজ্য নহে |
প্রযোজ্য নহে |
বিনা মূল্যে |
||
৩ |
বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্য প্রদান |
নির্ধারিত সময় |
প্রযোজ্য নহে |
পত্র/ইন্টারনেট |
বিনামূল্যে/ ফটোকপির খরচ (প্রযোজ্য ক্ষেত্রে) |
||
৪ |
মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট/অভিযান পরিচালনা |
নির্ধারিত সময় |
প্রযোজ্য নহে |
পত্র/ইন্টারনেট |
বিনা মূল্যে |
||
৫ |
ঋণ প্রাপ্তিতে সহায়তা প্রদান |
ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক |
আবেদনপত্র |
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় |
বিনা মূল্যে |
||
৬ |
প্রশিক্ষণ |
নির্ধারিত সময় |
আবেদনপত্র |
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় |
বিনা মূল্যে |
২.৩) অভ্যন্তরীণ সেবা
১ |
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন |
সরকার কর্তৃক ঘোষিত নির্ধারিত দিন |
সেবা প্রাপ্তির জন্য কোন কাগজপত্রের প্রয়োজন নেই |
প্রযোজ্য নহে |
বিনা মূল্যে |
উপজেলা মৎস্য কর্মকর্তা ফোন: ০১৭৬৯৪৫৯২৬৮ ufo.kalukhali@fisheries.gov.bd
|
জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩ dforajbari@ fisheries. gov.bd |
২ |
উপজেলার বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন, বিভিন্ন প্রজাতির গুণগত মান সম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন এবং সরবরাহ |
জুলাই হতে জুন |
প্রযোজ্য নহে |
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় |
বিনা মূল্যে |
||
৩ |
ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি |
বিধি মোতাবেক |
নির্ধারিত আবেদনপত্রের মাধ্যমে আবেদন |
উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়/ইন্টারনেট |
বিনা মূল্যে |
২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা-
* উপজেলায় বিদ্যমান জলাশয়ে সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে কারিগরি পরামর্শ প্রদান করা।
* ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করা।
* উপজেলা মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা।
* মৎস্য খাদ্য আইন, ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা, ২০১১ এর আওতায় মৎস্য খাদ্য উৎপাদরকারী / আমদানীকারক প্রতিষ্ঠান সমূহকে লাইসেন্সপ্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্য খাদ্য নমূনা সংগ্রহ ও তা পরীক্ষা করে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।
* মৎস্য হ্যাচারী আইন, ২০১০ ও মৎস্য হ্যাচারী বিধিমালা, ২০১১ এর মৎস্য হ্যাচারী সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা। আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।
* মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহার রাধ এবং নিরাপদ মৎস্য খাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান।
* মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস ্য পুরস্কার প্রদান ও অন্যান্য বিভিাগে পুরস্কার প্রদান, মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশ গ্রহণ।
* উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদ্বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা।
* মৎস্য মাননিয়ন্ত্রন ব্যবস্থা কার্যকর করার লক্ষে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহ্রা বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমনের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আহরনোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাতকরণ ব্যবস্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাস্তবায়নে তদারকি করা।
* জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহন করা।
* অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা।
* প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সার্বক্ষণিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একীভূত করে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা।
৩) সেবা গ্রহীতাদের কাছে আমাদের প্রত্যাশা-
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষে করণীয় |
১ |
স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
মৎস্য চাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা (প্রযোজ্য ক্ষেত্রে) |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তোষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী |
জেলা মৎস্য কর্মকর্তা, রাজবাড়ী মোবা: ০১৭৬৯৪৫৯২৬৩ dforajbari@ fisheries. gov.bd মোবাইল: ০১৭৬৯৪৫৯২৬৮ |
৩০ দিন |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
বিভাগীয় উপপরিচালক, মৎষ্য অধিদপ্তর, ঢাকা বিভাগ, উত্তরা, ঢাকা |
উপপরিচালক, মৎষ্য অধিদপ্তর, ঢাকা বিভাগ, উত্তরা, ঢাকা ফোনঃ ০২-৯৫৫০৮২ ওয়েব: www.fisheries.dhakadiv.gov.bd |
৩০ দিন |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd |
৯০ দিন |